//
আলোচ্য আইয়াতে “ব্যয়” করার অর্থ

‘আলি বিন আবি তালহাহ বলেছেন যে ইবনু ‘আব্বাস বলেছেন,

﴿وَمِمَّا رَزَقْنَـهُمْ يُنفِقُونَ﴾

(এবং আমি তোমাদের যে জীবিকা দিয়েছি তা থেকে ব্যয় করো) –এর অর্থ হচ্ছে যাকাত আদায় করা। আস-সুদ্দি বলেছেন যে আবু মালিক ও আবু সালিহ ইবনু ‘আব্বাস থেকে, মুররাহ ইবনু মাস’উদ থেকে এবং অন্যান্য সহাবীরা বর্ণনা করেছেন যে,

﴿وَمِمَّا رَزَقْنَـهُمْ يُنفِقُونَ﴾

(এবং আমি তোমাদের যে জীবিকা দিয়েছি তা থেকে ব্যয় করো) –এর অর্থ হচ্ছে, “পরিবারের জন্য ব্যয় করা। এটা যাকাতের হুকুমের পূর্বেকার আইয়াত।” আদ-দাহহাক থেকে যুওয়াইবির বর্ণনা করেছেন, “সূরাত বার’আতের (অধ্যায় ৯) মধ্যে যাকাতের যে সাতটি আইয়াত আছে তা অবতীর্ণ হওয়ার পূর্বে এই নির্দেশ ছিল যে, বান্দা যেন নিজ সাধ্য অনুসারে কমবেশি কিছু দান করতে থাকে।

ইবনু জারির বলেন যে, এই আইয়াতটি সাধারণ। যাকাত সন্তান সন্ততির জন্যে খরচ এবং যেসব লোককে দেয়া প্রয়োজন এসব কিছুই এর অন্তর্ভুক্ত। এ জন্যে মহান প্রভু একটা সাধারণ বিশেষণ বর্ণনা করেছেন এবং সাধারণভাবে প্রশংসা করেছেন, কাজেই সব খরচই এর অন্তর্ভুক্ত থাকবে।

কুর’আনের মধ্যে অধিকাংশ জায়গায় নামায ও সম্পদ ব্যয় করার বর্ণনা মিলিতভাবে এসেছে। নামায হচ্ছে আল্লাহর হক এবং তাঁর উপাসনা—যা তাঁর একত্ববাদ, প্রশংসা, শ্রেষ্ঠত্ব, তাঁর দিকে প্রত্যাবর্তন, তাঁর ওপর ভরসা এবং তাঁর কাছে প্রার্থনা করার নাম। আর ব্যয় করা হচ্ছে সৃষ্ট জীবের প্রতি অনুগ্রহ করা, যার দ্বারা তাদের উপকার হয়। এর সবচেয়ে বেশি হকদার হচ্ছে তার পরিবার-পরিজন, আত্মীয়স্বজন এবং চাকরবাকর। অতপর দূরের লোক ও অপরিচিত ব্যক্তিরা তার হকদার। সুতরাং অবশ্যকরণীয় সমস্ত ব্যয় ও ফার্দ যাকাত এই আইয়াতের অর্থের অন্তর্গত।

সহীহ বুখারী ও সহীহ মুসলিমে বর্ণিত আছে যে, ইবনু ‘উমার (রদিয়াল্লাহু আনহু) বলেছেন, আল্লাহর বার্তাবহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,

«بُنِيَ الْإِسْلَامُ عَلَى خَمْسٍ: شَهَادَةِ أَنْ لَا إِلهَ إِلَّا اللهُ وَأَنَّ مُحَمَّدًا رَسُولُ اللهِ، وَإِقَامِ الصَّلَاةِ، وَإِيتَاءِ الزَّكَاةِ، وَصَوْمِ رَمَضَانَ، وَحَجِّ
الْبَيْت»

(ইসলামের ভিত্তি পাচটিঃ আল্লাহ ছাড়া আর কোন দেবদেবী ঈশ্বর উপাসনার যোগ্য নয় এবং মুহাম্মাদ আল্লাহর বার্তাবহ এই সাক্ষ্য প্রদান করা, নামায প্রতিষ্ঠা করা, যাকাহ প্রদান করা, রমাদন মাসে উপবাসব্রত পালন করা এবং আল্লাহর ঘরে হাজ্জ সম্পাদন করা)

এ সম্পর্কে আরও বহু হাদীস রয়েছে

< পূর্বের পৃষ্ঠা ▬▬▬▬▬ পরের পৃষ্ঠা >

Advertisements

আলোচনা

কোন মন্তব্য নেই এখনও

মন্তব্য করুন...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: